শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২৩ অপরাহ্ন

আপডেট
ইস্টার্ন ইউনিভার্সিটিতে প্রোগ্রামিং-প্রজেক্ট শোকেস প্রতিযোগিতা

ইস্টার্ন ইউনিভার্সিটিতে প্রোগ্রামিং-প্রজেক্ট শোকেস প্রতিযোগিতা

ইস্টার্ন ইউনিভার্সিটিতে ‘৩৮তম ইন্ট্রা ইউনিভার্সিটি প্রোগ্রামিং কনটেস্ট’ ও ‘প্রজেক্ট শোকেস কম্পিটিশন’ শিরোনামে এ দুটি প্রতিযোগিতার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিএসই)। মঙ্গলবার (১৫ নভেম্বর) এ আয়োজন সম্পন্ন হয়।
প্রোগ্রামিং প্রতিযোগিতায় ২৬টি এবং প্রজেক্ট শোকেস প্রতিযোগিতায় ১২টি দল অংশ নেয়। তাদের মধ্যে প্রোগ্রামিংয়ে চ্যাম্পিয়ন হয় টিম ‘ইইউ ড্রাগন’। এই দলের সদস্যরা হলেন আবদুল কাইয়ুম ও রাজু মোল্লা। প্রথম রানার আপ হয় মো. আশিকুর রহমান, প্রসেনজিৎ পল ও মো. কামরুল হাসানের দল ‘ইইউ ওয়ারিয়র্স’। দ্বিতীয় রানার আপ হয় রাকিব মিয়া, আহসান আমিন ও মো. সিফাত খানের দল ‘ইইউ এক্সট্রামিনেটর্স’।
প্রজেক্ট শোকেস কম্পিটিশনে চ্যাম্পিয়ন হয় ‘এয়ারপোর্ট সিকিউরিটি সিস্টেম’। এর আবিষ্কারক ইসরাত জাহান, রিজু আহমেদ ও ইয়াকুব রাব্বি। প্রথম রানার আপ হয় ‘স্মার্ট রুম অটোমেশন’। এর আবিষ্কারক শাহীন আলম রবিন, আশিকুর রহমান রিফাত ও ইফতেখার জামান মাহা। ‘অটোমেটেড ওয়াটার ট্যাংক মনিটরিং সিস্টেম’ ও ‘মাই ডিজিটাল রুম’ যৌথভাবে দ্বিতীয় রানার আপের পুরস্কার পায়। এই দুটি দলে আছেন মো. কামরুল হাসান, মির্জা আলামিন হোসেন এবং ব্রাজিল সিং।
ইস্টার্ন ইউনিভার্সিটি চত্বরে প্রদর্শিত প্রজেক্টগুলো ঘুরে দেখেন উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন। তিনি শিক্ষার্থীদের নব নব আবিষ্কার দেখে উচ্ছ্বাস প্রকাশ করেন। পরে সিএসই ডিপার্টমেন্টে উভয় প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দিয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য বলেন, তোমরাই এ দেশের কাণ্ডারি। প্রযুক্তির এই যুগে তোমাদের আবিষ্কারগুলো দেশকে এগিয়ে দেবে। তাই নিজেদের কাজে আত্মনিয়োগের এটাই সময়। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মাহফুজুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন মুহাম্মদ মাহফুজ হাসান।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |